রাস্তার ধারে অধিকাংশ ব্রয়লার মুরগীর দোকান, হুমকির মুখে পরিবেশ

দিনাজপুর প্রতিনিধি: দিনাজপুরের চিরিরবন্দরে অধিকাংশ রাস্তার দু ধারে ব্রয়লার মুরগীর দোকান হতে নির্গত দুর্গন্ধ পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এতে করে স্কুল গামী শিক্ষার্থীসহ পথচারীরা রোগে আক্রান্তের চরম ভোগান্তীতে পথ চলাাচল করছে। উপজেলার বিভিন্ন রাস্তা কিংবা মোড়ে গড়ে ওটা এসব দোকান যেন পরিবেশ অধিদপ্তরের কাছে সাক্ষী গোপালের মতো।

চিরিরবন্দর উপজেলা সদর সহ প্রতিটি হাট-বাজারে রাস্তার ধারে অগনিত ব্রয়লার মুরগীর দোকান বসায় দুর্গন্ধে রাস্তা গুলি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। বিকল্প রাস্তা না থাকায় বাধ্য হয়ে পথচারীরা ওই সব রাস্তায় চলাচল করছে। পথচারীরা অনেকে অভিযোগ করে বলেছেন, পরিবেশ অধিদপ্তর, প্রশাসন ও স্যানেটারি ইন্সপেক্টরদের আন্তরিকাতার অভাবে দিন দিন বেড়েই চলছে ব্রয়লার মুরগীর দোকান। অপরিকল্পিত ভাবে গড়ে ওঠা এসব দোকান থেকে নির্গত দুর্গন্ধ এদিকে যেমন পরিবেশ দুষন করছে অপরদিকে স্কুলগামী শিশু সহ পথচারী দের অজনা রোগে আক্রন্ত হচ্ছে।

চিরিরবন্দর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: শহিদুজ্জামান ও উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: তারেক হোসেন জানান, হাঁপানী শাঁশকষ্ট, সর্দি কাশি ও এলার্জি জনিত রোগে আক্রান্ত রোগীদের জন্য ব্রয়লার মুরগীর ফার্ম বা দোকান অত্যন্ত ক্ষতিকর। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ফিরোজ মাহামুদ জানান ,অপরিকল্পিত ও নোংরা পরিবেশ যেমন দোকানে গড়ে উঠেছে যেসব দোকানে মোবাইল কোটের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে ।

মন্তব্য করুনঃ