রানা প্লাজা চলচ্চিত্র প্রদর্শনী বন্ধই থাকছে

 14578696531
বিনোদন ডেস্ক :
সাভারে রানা প্লাজা দুর্ঘটনা নিয়ে নির্মিত চলচ্চিত্র প্রদর্শনীর সেন্সর সার্টিফিকেট বাতিল করে  সেন্সর এফিলেট অথরিটির সিদ্ধান্ত কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকি ও বিচারপতি রাজিব আল জলিলের ডিভিশন বেঞ্চ আজ রবিবার এ আদেশ দেন। আগামী ৭ দিনের মধ্যে সরকারকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।
২০১৩ সালে সাভারে রানা প্লাজা ধসে প্রায় ১১শ লোক মারা যায়। আহত হয় আরো কয়েক হাজার। এই ঘটনার প্রেক্ষাপট নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেন নজরুল ইসলাম খান যার প্রযোজক শামীমা আক্তার। চলচ্চিত্রটি প্রদর্শনীর জন্য আনুমতি দেয় বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড। চলচ্চিত্রটিতে বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকদেরকে নেতিবাচক ভাবে উপস্থাপন করার অভিযোগে বাংলাদেশ ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কাস লীগ আবেদন করে যার পরিপ্রেক্ষিতে সেন্সর বোর্ডের সার্টিফিকেট বাতিল করে সেন্সর অ্যাফিলিয়েট অথারিটি।
এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন চলচ্চিত্রটির প্রযোজক শামীমা আক্তার। আবেদনের পক্ষে উপস্থিত ছিলেন ব্যারিস্টার রোকনুউদ্দিন মাহমুদ। বাংলাদেশ ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কাস লীগের পক্ষে শেখ ফজলে নূর তাপস, ব্যারিস্টার মেহদি হাসান চৌধুরী, ব্যারিস্টার ইমতিয়াজ মঈনুল ইসলাম এবং রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম হাজির ছিলেন।
তবে আবেদনকারী সেন্সর অ্যাফেলিয়েট অথারিটির সিদ্ধান্ত স্থিরের আবেদন জানালেও আদালত তাতে সাড়া দেয়নি বলে জানান আইনজীবীরা।

মন্তব্য করুনঃ