‘বৈবাহিক প্রতারণা রোধে প্রয়োজন ডিজিটাল ম্যারেজ সিস্টেম’

ডেস্ক রিপোর্ট: ডিজিটাল ম্যারেজ রেজিস্ট্রেশন সিস্টেম চালু করে বৈবাহিক প্রতারণা রোধ করা সম্ভব বলে মন্তব্য করেছেন সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

শনিবার চট্টগ্রাম জেলা পরিষদ মিনলনায়তনে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন-বিএইচআরএফ আয়োজিত ‘বৈবাহিক প্রতারণা প্রতিরোধে আইনজীবী, বিচারক, সাংবাদিক, মানবাধিকার কর্মী, প্রশাসন ও জনপ্রতিনিধির ভূমিকা” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

বিএইচআরএফ চেয়ারপারসন এডভোকেট এলিনা খানের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের পরিচালক এডভোকেট জিয়া হাবীব আহসান।

স্বাগত বক্তব্য রাখেন পরিচালক এডভোকেট মোহাম্মদ শরীফ উদ্দিন। কর্মশালায় বৈবাহিক প্রতারণা বন্ধে প্রায় ৩১টি সুপারিশমালা পেশ করা হয়। যার মধ্যে কাবিনামায় বর কনের ছবি সংযোজন, আকদের ৭২ ঘণ্টার মধ্যে বিয়ে রেজিস্ট্রি না করলে আয়োজকদের শাস্তির ব্যবস্থা, বিয়ের কমপক্ষে ৩দিন পুর্বে নিকাহ্‌ রেজিঃ অফিসে বর-কনের তথ্য সরবরাহ করা, ৩ পার্বত্য জেলায় পারিবারিক আদালত প্রতিষ্ঠা ও বিচারক নিয়োগ, পারিবারিক আদালতের বিচারক ও আইনজীবীদের বিশেষ প্রশিক্ষণ সহ বৈবাহিক সম্পর্ক থেকে উদ্ভুত যাবতীয় অপরাধের বিচার ভিন্ন ভিন্ন আদালতে (দেওয়ানী- ফৌজদারী) না করে উচ্চ ক্ষমতা সম্পন্ন একই আদালতে বিচারের জন্য সরকারের আইন কমিশন গঠনের সুপারিশ করা হয়।

মন্তব্য করুনঃ