ত্রিশালে নজরুল বিশ্বববিদ্যালয়ে বিশ্ব পানি দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত  

IMG_9399-640x450-picsay

এইচ এম মোমিন তালুকদার-ত্রিশাল(ময়মনসিংহ)প্রতিনিধিঃ  এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইজ্ঞিনিয়ারিং বিভাগের উদ্যোগে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ভবনে বিশ্ব পানি দিবস-২০১৬ উদ্যাপন উপলক্ষ্যে “স্বাস্থ্যকর পৃথিবীর জন্য নিরাপদ পানি” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহীত উল- আলম বলেন, ‘পানির অপর নাম জীবন আবার জীবনের অপর নাম পানি। পানি হলো একটা বিশাল সম্পদ। আর তাই পানি বিরাট বৈশ্বিক রাজনৈতিক ইস্যু। এই বৈশ্বিক রাজনৈতিক ইস্যু বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করে গড়ে তোলা অত্যন্ত জরুরি।’ তিনি আরও বলেন, ‘পানি ও পরিবেশ বিষয়ে অসচেতনতার পেছনে লোভ কাজ করে। আমরা বাড়ী বানানের সময় সামনের নালা বন্ধ করে দিচ্ছি। শুধু নিজের লাভের কথা চিন্তা করে দখলের চেষ্টা করে যাচ্ছি। অথচ এটা আমাদের সকলের জন্যই মারাত্মক ক্ষতিকর।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর এ এম এম শামসুর রহমান। সেমিনারে প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন, দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. এ. এস. এম. মাকসুদ কামাল। তিনি তাঁর আলোচনায় বলেন, ‘বাংলাদেশ নদীমাতৃক দেশ। অথচ আজ দেশের প্রতিটি নদীই আমাদের কারণে দুষিত হয়ে যাচ্ছে, পড়ছে হুমকির মুখে। ভূ-গর্ভস্থ পানিকেও আমরা প্রতিনিয়ত দুষিত করছি। আমাদের সচেতন হতে হবে, আমরা যেন পানি দুষণ এবং পানির অপচয় না করি। তা না হলে ২০৫০ সাল নাগাদ পানিই হয়ে যাবে বিশ্বের সবচেয়ে মূল্যবান সম্পদ। আমাদের প্রত্যেক ব্যক্তিকে এর জন্য সচেতন হতে হবে। আর ব্যক্তি মানুষের এই প্রস্তুতি সমাজ তথা দেশের মাঝে ছড়িয়ে দিয়ে সবাইকে পরিবেশ সংরক্ষণে মনোযোগি করে তুলতে হবে।

অন্যান্য আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডীনবৃন্দ। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী, গবেষক, কর্মকর্তা ও শিক্ষার্থী সহ ময়মনসিংহের পরিবেশ সাংবাদিক ফোরাম, পানি, মাটি, পরিবেশ সংশ্লিষ্ট বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের প্রায় ১৫০ জন শীর্ষ কর্মকর্তা, সাংবাদিক ও গণমাধ্যম ব্যক্তিবর্গ অংশ গ্রহণ করেন।

উক্ত সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপক ড. আশরাফ আলী সিদ্দিকী কক্সবাজার অঞ্চলের পরিবেশ দূষণ এবং জনস্বাস্থ্য সম্পর্কিত সমস্যার গভীরতার পাশাপাশি এর উত্তরণের করনীয় উপায় সম্পর্কে এবং এলাকা অবহেলিত মূল্যবান প্রাকৃতিক সম্পদের সঠিক ব্যবহার সম্পর্কে সচেতন মহলের দৃষ্টি আর্কষণ করেন। ড. সিদ্দিকী আরও বলেন, দূষিত পানি পানের কারণে বিভিন্ন প্রকারের মারাত্বক রোগের প্রাদুর্ভাবসহ সার্বিক পরিবেশের উপর বিরুপ প্রভাব পড়তে পারে, যা বর্তমানে আমরা সচেতন না হলে কক্সবাজারে বিকাশমান পর্যটন শিল্পের জন্য একটি হুমকি হয়ে দেখা দিতে পারে।

পানি দূষণ সম্পকীর্য় ডকুমেন্টারী উপস্থাপন করেন উক্ত বিভাগের প্রভাষক মো: রকিবুল হাসান। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন শেষে বিস্তারিত উম্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন ড. আশরাফ আলী সিদ্দিকী।

সেমিনারে আলোচনা শেষে ড. আশরাফ আলী সিদ্দিকীকে সম্প্রতি ওমানন্থ ইন্টারন্যাশনাল ওয়েটার কনফারেন্সে বেস্ট স্পিকার অ্যাওয়ার্ড অর্জন করায় তাকে সম্মাননা প্রদান করা হয়।

মন্তব্য করুনঃ