তথ্য বাতায়নে যুক্ত হচ্ছে ভয়েসকল সুবিধা

নিউজ ডেস্ক : জনগণের হাতের মুঠোয় সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে তথ্যপ্রাপ্তি আরো সহজলভ্য করার উদ্যোগ নেয়া হয়েছে। এখন থেকে নাগরিকগণ যেকোনো সময় কল করে বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের যেকোনো তথ্য সংগ্রহ করার লক্ষ্যে ভয়েস একসেস তৈরির কার্যক্রম হাতে নিয়েছে একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম।

এই উদ্যোগ বাস্তবায়নে মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলনকক্ষে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং রবি আজিয়াটা লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী এবং মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) এম এম জিয়াউল আলম,  ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো. শওকত মোস্তফা, এটুআই-এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এটুআই ই-সার্ভিস পরিচালক ড. মো. আব্দুল মান্নান, জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, এটুআই ও রবি আজিয়াটা লিমিটেডের কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকে এটুআই এর পক্ষে স্বাক্ষর করেন এটুআই প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার এবং রবি আজিয়াটা লিমিটেডের পক্ষে ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মতিউল ইসলাম নওশাদ।

এই সমঝোতা স্মারকের আলোকে বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের ভয়েস একসেস বাস্তবায়নের জন্য একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম  ও রবি আজিয়াটা লিমিটেডের যৌথ উদ্যোগে একটি কলসেন্টার স্থাপন করা হবে। এর ফলে যেকোনো মোবাইল অপারেটর ব্যবহারকারী নাগরিকগণ সর্বনিম্ন রেটে ভয়েসকল, এসএমএস আইভিআর এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ও ই-মেইল ব্যবহার করে বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নের সকল তথ্য পাবেন।

উল্লেখ্য, বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন বিশ্বের অন্যতম বৃহত্তম সরকারি তথ্য বাতায়ন যা ইতোমধ্যে ২০১৫ সালে আইটিইউ কর্তৃক প্রদত্ত পেয়েছে। সকল সরকারি ওয়েবসাইটকে একত্রে সংযুক্ত করে প্রতিটি নাগরিকের তথ্য ও সেবাপ্রাপ্তি নিশ্চিত করতেই বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নটি করা হয়েছে। বর্তমানে বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নে ২ দশমিক ১ মিলিয়ন কনটেন্ট রয়েছে। এছাড়া ৪শ’ সরকারি সেবাপ্রাপ্তির বিস্তারিত বিবরণ এবং ১ হাজার ৪শ’র বেশি সরকারি ফরম বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়নে রয়েছে।

মন্তব্য করুনঃ