ইসরায়েল পুলিশের উচ্চপদে প্রথম মুসলিম

ঢাকা: ইসরায়েলের পুলিশ বিভাগের উচ্চপদে পদোন্নতি পেয়েছেন একজন আরব এবং মুসলিম কর্মকর্তা। একজন মুসলিম সদস্য হিসেবে ইসরায়েলের পুলিশ দপ্তরে তিনিই প্রথম এতো উপরের পদে অধিষ্ঠিত হলেন। পদোন্নতি পাওয়া ওই পুলিশ কর্মকর্তার নাম জামাল হাকরুশ। তাকে ইসরায়েল পুলিশের ডেপুটি কমিশনার করা হয়েছে।

গতকাল বুধবার ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী গিলাদ এরদান এক অনুষ্ঠানে জামাল হাকরুশের ওই পদোন্নতি ঘোষণা করেন। এসময় তিনি একে একটি ঐতিহাসিক ঘটনা বলে বর্ণনা করেন। তিনি বলেন, ‘আমরা যদি নিজেদের ব্যাপারে সৎ এবং সচেতন থাকি তাহলে ইসরায়েলে আরব সমাজগুলো নিরাপদে বসবাস করবে প্রজন্ম থেকে প্রজন্ম।’

জামাল এখন দেশটির পুলিশ বাহিনীর উন্নয়নের পাশাপাশি ইসরায়েলে আরব অধ্যুষিত অঞ্চলগুলোর শান্তি শৃঙ্খলা রক্ষায় কাজ করবেন। এছাড়া নতুন আরব শহরগুলোতে পুলিশ স্টেশন প্রতিষ্ঠার সম্ভাব্য প্রতিবন্ধকতা নিরসনে কাজ করবেন বলেও জানা গেছে।

উল্লেখ্য, ইসরায়েলের জনসংখ্যার এক পঞ্চমাংশ আরব, বাকিরা অভিবাসী ইহুদি। আরবদের দীর্ঘদিনের অভিযোগ, তারা যে এলাকায় বসবাস করে সেখানে পর্যাপ্ত পুলিশ সদস্য নেই। এছাড়া সরকারি চাকরিতেও তাদের সুযোগ কম। মূলত পদোন্নতি প্রাপ্ত ওই পুলিশ কর্মকর্তা আরব জনগোষ্ঠীর বিষয়ে উন্নত পরিকল্পনা প্রণয়নের ওপরই বেশি জোর দেবেন।

জামাল হাকরুশ (৫৯) কাফর কান্না এলাকার গালিলি গ্রামের মানুষ। তিনি ইসরায়েলি পুলিশে যোগ দেন ১৯৭৮ সালে। এর আগে তিনি ইসরায়েলি তিনটি শহরের পুলিশ স্টেশনের দায়িত্বে ছিলেন। আর উপকূল অঞ্চলে ডেপুটি কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

জামালের এই পদোন্নতির সাথে সাথে আরো কয়েকশ আরবকে ইসরায়েল পুলিশে নিয়োগ দেয়ার অঙ্গীকার করেছে সরকার।

মন্তব্য করুনঃ